bangladesh academy for securities markets

(Academic Wing of Bangladesh Securities and Exchange Commission)

17 Feb 2023

অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো -২০২৩ এর দ্বিতীয় দিনের (৬ জানুয়ারি) অনুষ্ঠানের বিষয় ‘বিনিয়োগ শিক্ষা ও পুঁজিবাজার’

অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো -২০২৩ এর দ্বিতীয় দিনের (৬ জানুয়ারি) অনুষ্ঠানের বিষয় ‘বিনিয়োগ শিক্ষা ও পুঁজিবাজার’

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত আছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড.শেখ শামসুদ্দিন আহমেদ। সম্মানিত অতিথি আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম।

এছাড়া সেশন চেয়ার হিসাবে উপস্থিত আছেন, বিএএসএম এর মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী। অপরদিকে প্যানেল আলোচক হিসেবে আছেন বিএসইসির নির্বাহী পরিচালক জনাব মো: মাহবুবুল আলম, গ্রীণডেল্টা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক জনাব ওয়াফী শফিক মিহনাজ খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আল-আমিন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বিনিয়োগ শিক্ষাকে অর্থায়ন শিক্ষা হিসাবে বিবেচনা করা উচিৎ। এই শিক্ষার চাহিদা এবং ধরণ বয়স ও সময়ের সঙ্গে পরিবর্তিত হচ্ছে। স্বশরীরে উপস্থিত হয়ে এই শিক্ষা গ্রহণের সুযোগ কমে আসছে। তাই এই শিক্ষাকে হাইব্রিড পদ্ধতিতে নিয়ে যাওয়া বেশ জরুরি। ফিজিক্যাল শিক্ষার পাশাপাশি অনলাইন ভিত্তিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, বিশ্লেষণ ও জেনে-বুঝে বিনিয়োগ করতে চাইলে আর্থিক তথ্য জানা বেশ জরুরি। তাই সাধারণ তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। এ বিষয়ে এখনও বেশ কিছু ঘাটতি আছে। এমনকি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটেও প্রয়োজনীয় অনেক তথ্য পাওয়া যায় না। সেখানে তালিকাভুক্ত অনেক কোম্পানির সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য আপলোড করা নেই।

শুক্রবার (৬ জানুয়ারি) অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩ এর ‘বিনিয়োগ শিক্ষা ও পুঁজিবাজার’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

Recent News